ত্বক উজ্জ্বল করার জন্য ঘরোয়া টিপস | ত্বক ফর্সা করার উপায় ।

প্রতিদিন নানা ব্যস্ততা,দূষণ,অযত্ন ইত্যাদি বিভিন্ন কারনে আমাদের ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারায় । আর আমরা,বিভিন্ন ক্ষতিকর প্রসাধনী ও পার্লারের উপর নির্ভরশীল হয়ে যাই । অথচ,একটু চেষ্টা করলেই আমরা ঘরোয়া উপকরন দিয়ে ,ঘরোয়া ভাবে তার সমাধান করতে পারি |চলুন,,সেরকম কিছু ঘরোয়া প্যাক দেখে নিই—-

১। আটা,হলুদ গুঁড়া,লেবুর রস ও দুধ ,,,এই সব গুলো উপকরন ১ চামচ করে নিয়ে প্যাক বানিয়ে,৫ মিনিট মুখে আলতো করে স্ক্রাবিং করুন ।তারপর ২০ মিনিট রেখে, শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন করুন।

২। পরিমানমত টমেটো জু্স/পেস্ট এর সঙ্গে সামান্য হলুদ গুঁড়া মিশিয়ে , মিশ্রণটি মুখে প্রয়োগ করুন এবং শুকিয়ে গেলে কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৩। ময়দা ১চামচ,হলুদ এক চিম্টি ও পরিমানমত দুধ মিশিয়ে প্যাক তৈরি করুন| প্যাকটি ৫ মিনিটের জন্য মুখে আলতো করে স্ক্রাব করুন এবং 20 মিনিটের জন্য রেখে দিন। শুকিয়ে এলে জল দিয়ে মুখ পরিষ্কার করুন।

৪। ১ চামচ কমলার খোসার গুঁড়োর সঙ্গে ১ চামচ দই মিশিয়ে, প্যাকটি ১৫-২০ মিনিটের জন্য আপনার মুখে প্রয়োগ করুন শুকিয়ে এলে জল দিয়ে ধুয়ে নিন।

৫া ১ চামচ দই এর সঙ্গে ১ চা চামচ লেবুর রস ভাল করে মেশান। মিশ্রনটি ১৫-২০ মিনিটের জন্য আপনার মুখে প্রয়োগ করুন শুকিয়ে এলে জল দিয়ে ধুয়ে নিন।

৬া ১ টেবিল চামচ দুধের সাথে ,১ চা চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। ১৫-২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

৭। বেসন ১টেবিল চামচ, হলুদ গুঁড়া ১চিমটি এবং টকদই ১টেবিল চামচ একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ।২০মিনিট পর ধুয়ে ফেলুন ।

৮। ২ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ গ্লিসারিন,৩ টেবিল চামচ গোলাপ জল একসাথে পেস্টকরে ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন ।

৯। ২-৩ টেবিল চামচ চালের গুঁড়ো নিয়ে, পরিমাণ মতো দুধ মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করে মুখে লাগান ।১৫-২০ মিনিট রেখে হাতের আঙুল দিয়ে ত্বক ঘষে নিয়ে ,ধুয়ে ফেলুন ।

১০ । বেসন, লেবুর রস ও কাঠবাদাম একসাথে পেস্টকরে ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন ।

১১। কলা ও দুধ একত্রে পেস্ট করে মুখে ও ঘাড়ে ১৫মিনিট রেখেদিন। তারপরে পরিষ্কার ঠান্ডাপানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন |

১২। ডিমের সাদা অংশ ও মধু একসাথে মিশিয়ে ২০মিনিট মুখে মেখে তারপর ধুয়ে ফেলুন ।

১৩। অর্ধেকটা কলা,১টি ডিমের সাদা অংশ ও ১ টেবিল চামচ দই একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন।১৫ মিনিট পর ঠান্ডা পানিতে মুখ
ধুয়ে ফেলুন।

১৪।  এক চা চামচ কমলার রস ,১ টেবিল চামচ টকদই  মিশিয়ে ত্বকে হালকা ম্যাসাজ করে লাগান। ১০-১৫ মিনিট রাখুন এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে প্রতিদিন রাতে ব্যবহার করুন।  ( তৈলাক্ত ত্বকের জন্য )

১৫।  আধা চা চামচ পুদিনা পাতা বাটা,,এক টেবিল চামচ টকদই ,ত্বক খুব অয়েলি হলে ১ চা চামচ মুলতানি মাটি মেশাতে পারেন |  ত্বকে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

 

ছবি : সংগৃহীত
লেখা : সংগৃহীত

0
0

About the Author:

One Comment

  1. admin August 17, 2018 at 5:30 pm - Reply

    Good tips

    0

    0

Leave A Comment

error: Content is protected !!